সোয়েব সাঈদ, রামু
রোদ বৃষ্টি উপেক্ষা করে সড়ক যানজট নিরসন ও পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম চালিয়ে যাচ্ছে স্বেচ্ছাসেবী সংস্থা কক্সবাজার তারুণ্য ব্লাড ডোনার’স সোসাইটি। গত ৮ আগস্ট হতে গতকাল ১০ আগস্ট পর্যন্ত সংগঠনের একাধিক টিম কক্সবাজার শহরের প্রবেশমূখে ব্যস্ততম লিংক রোড স্টেশনে জনবান্ধন এসব কার্যক্রমে অংশ নেয়।
জানা গেছে, সংগঠনের সহ সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল নোমানের নেতৃত্বে প্রতিদিন ১০ জনের একটি দল লিংক রোড় স্টেশনে চট্টগ্রাম, টেকনাফ ও কক্সবাজারমুখি ছোটবড় যানবাহন চলাচলে শৃঙ্খলা ফিরিয়ে আনতে নিরলসভাবে কাজ করছে। যানজট নিরসন ছাড়াও ট্রাফিক আইন মেনে চলতে যানবাহন চালক, শ্রমিক ও পথচারিদের উৎসাহিত করা হচ্ছে। পাশাপাশি স্টেশনের আশপাশে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানও চালানো হচ্ছে। সকাল থেকে রাত ১০ টা পর্যন্ত সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমে এসব কাজ উৎসাহের সাথে করছে সংগঠনের একঝাঁক তরুন সদস্য। সকাল থেকে রাত পর্যন্ত ৪টি দল এ কাজ বাস্তবায়ন করছে।
স্বেচ্ছাসেবী সংগঠন কক্সবাজার তারুণ্য ব্লাড ডোনার’স সোসাইটি সভাপতি মোহাম্মদ সোহেল ও সহ সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন জানিয়েছেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ফলে দেশে স্বৈরাচার সরকার উৎখাতের পর থেকে দেশে চলমান অস্থিতিশীল পরিবেশ কাটিয়ে উঠতে ছাত্র-যুবসমাজের প্রচেষ্টার অংশ হিসেবে সংগঠনের পক্ষ থেকে এ উদ্যোগ নেয়া হয়েছে।
তারা আরও জানান, পুলিশের কর্ম বিরতি বা ট্রাফিক পুলিশ যতদিন তাদের কার্যক্রমে ফিরছে না, ততদিন তারা তাদের এই কার্যক্রম চালিয়ে যাবেন। প্রতিদিন শহরের বিভিন্ন স্থানে ৪টি টিম ট্রাফিক নিয়ন্ত্রণের কাজে নিয়োজিত থাকবে। এ জন্য তিনি জনসাধারণ ও পরিবহন সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন।